Skip to main content

আমি সে এবং আত্মহত্যা

আমি বসে আছি রেলষ্টেশনের একটি বেঞ্চে। ষ্টেশনে লোকজন কম। ভর দুপুরের রোদ কেটে গেছে। বিকালটা অনেক সুন্দর। তারপরেও কেন জানি একটা ক্লান্তি লাগছে মনে। হটাৎ একটা মেয়ে এসে বেঞ্চের ওপর প্রান্তে বসলো। দেখতে রূপবতী। নীল শাড়ি পড়া। চোখে কাজল। উদাস মনে বসে রেললাইনের দিকে তাকিয়ে আছে। তবে যে কোনো কারনেই হোক, মেয়েটির দিকে তাকিয়ে থাকতে অনেক ভালো লাগছে। চোখ দুইটা খুব দেখতে ইচ্ছা করছে। যাদের হার্টে সমস্যা আছে তাদের এই ধরনের রূপবতী মেয়েদের চোখের দিকে তাকানো উচিত না। হার্টফেল করার সম্ভবনা থাকে অনেকখানি। মেয়েটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে বললাম, “আত্মহত্যা করতে এসেছেন?” মেয়েটি ভ্রু কুচকে আমার দিকে তাকালো। যথেষ্ট অবাক হয়েছে বোঝা যাচ্ছে। মেয়েটি বলল, “জ্বি? কি বললেন?”

আমি হাঁসি হাঁসি মুখ করে বললাম, “বলছি, আত্মহত্যা করতে এসেছেন?”

“কি সব আজগুবি কথা বলছেন? আমি আত্মহত্যা করতে যাবো কেন?”

“দেখে তো তাই মনে হচ্ছে। যে ভাবে রেললাইনের দিকে তাকিয়ে আছেন। মনে হচ্ছে রেল লাইনের সাথে ডিল করছেন যে আপনি তার উপর ঝাঁপিয়ে পরবেন আর সে আপনাকে খুশি খুশি মনে জড়িয়ে ধরবে। সত্যি বলছি, ঘটনা সত্যি হলে বেচারা রেললাইন কিন্তু হেব্বি লাকি হবে। হুম।”

“আপনি পাগল নাকি বলুন তো? ফালতু!” বলেই মেয়েটি রাজ্যের বিরক্ত নিয়ে মুখ ঘুরিয়ে নিলো।

আমি হো হো হো করে হেসে উঠলাম। মেয়েটি বলল, “হাসলেন কেন? এখানে হাসির কি হলো?”

বললাম, “এমনিতেই, পাগল হবার ব্যার্থ প্রচেষ্টা করলাম বলতে পারেন। যাই হোক, ট্রেন আসার তো অনেক দেরি। এখনো ভাবুন, আত্মহত্যা করবেন কিনা। এত সুন্দর একটা জীবন শুধু শুধু কিছু হতাশার কারনে নষ্ট করবেন? এটা কি ঠিক হবে? আপনার বাসায় বাবা আছে, মা আছে। মূলকথা একটা পরিবার আছে।”

“আপনি শুধু শুধু ফালতু সব কথা বলছেন। আমার ব্যাক্তিগত বিষয় নিয়ে কেউ কোনো কথা বলুক আমি তা পছন্দ করি না।”

“এই দেখুন। কিছুক্ষণ পর মরে ভুত হয়ে যাবেন। অথচ এখনো আপনার ব্যাক্তিত্ব প্রবল।”

“উফফ। আপনি কি বলতে চান সরাসরি বলুন। নাহলে চুপ করে থাকুন। মন মেজাজ ভালো নেই।”

মেয়েটি যে কোনো কারনেই হোক বেঞ্চ চেঞ্জ করছে না। চাইলেই সে এটা করতে পারে। আমি বললাম, “দেখুন, ছেলেটি যদি আপনাকে ধোঁকা দিয়ে থাকে তাহলে সে হলো পৃথিবীর সবথেকে নিন্ম শ্রেণীর প্রাণী। তার জন্য আত্মহত্যা করাটা হবে সব থেকে বড় বোকামি। এমনকি আপনি চাইলে সবথেকে বড় বোকামি করার জন্য গিনেস বুকে নাম লেখাতে পারেন। আর আপনি রূপবতী না হয়ে যদি কুৎসিত হতেন তাহলে বলতাম চির কুমারী থাকতে। মানব সেবায় নিজেকে নিয়জিত করতে। এই ষ্টেশনেই কিছু বাচ্চা আছে। ওদের অনেক কষ্ট। ওদের কষ্ট দূর করা দিয়ে আপনার যাত্রা শুরু করতেন। এক সময় আপনার নাম সমস্ত পৃথিবীতে ছড়িয়ে পড়তো। আমি একটা টাইম ম্যাগাজিন হাতে নিয়ে আপনার লেখা পড়তাম।”

“জীবনটা এত সহজ?”

“ওয়েল, জীবনটা অবশ্যই সহজ। কঠিন হলো পরিকল্পনা করা, সঠিক সিদ্ধান্ত নেওয়া। এইযে আপনি নিজেকে দেখুন। সিদ্ধান্তে পৌছাতে পারছেন না। একবার ঠিকঠাক সিদ্ধান্ত নিতে পারলেই ব্যাস, জীবনটা অনেক সহজ।”

মেয়েটি খানিকক্ষণ আমার দিকে বিরক্ত নিয়ে থাকলো। তারপর বলল, “আপনি যে একটা অসম্ভব বিরক্তকর প্রাণী সেটা কি জানেন?”

আমি হেসে দিয়ে বললাম, “হ্যাঁ জানি। এবং আমি এখন এটাও জানি, আপনি শেষ মুহূর্তে আত্মহত্যা করবেন না।”

মেয়েটি এবার প্রচণ্ড রাগিরাগি চোখে আমার দিকে তাকিয়ে কিছু না বলেই উঠে পড়লো। গটগট করে হেঁটে চলে যেতে লাগলো। এবং মুহূর্তের মধ্যে হাওয়া হয়ে গেলো। আমি ওখানে বসেই রইলাম ট্রেনের জন্য। দেখি কি হয়।

ট্রেন চলে এসেছে। আমি এদিক ওদিক তাকাচ্ছি। মেয়েটা ফিরে এসেছে। সে রেললাইনের পাশেই আনমনে দাড়িয়ে আছে। আমি তার দিকে তাকিয়ে আছি। সে আমাকে দেখছে না। ট্রেন ছেঁড়ে দিয়েছে। আমি চোখ বন্ধ করলাম। আর মনে মনে বললাম, মেয়েটি রেললাইনের পাশ থেকে সরে দাঁড়াবে। চোখ খুলে দেখি মেয়েটি নেই। ট্রেন চলে গেছে। কেউ মারা যায়নি। মারা গেলে হৈচৈ হতো। আমি ঠোঁটের কোণে একটা হাঁসি দিয়ে উঠে দাঁড়ালাম।

Comments

Popular posts from this blog

রহস্যময় ভালবাসা

ভুমিকা ভুমিকা সাধারনত উপন্যাসের হয় কিংবা রচনা জাতীয় কোনো লেখায় হয়। একটা গল্পের জন্য ভুমিকা লেখা হাস্যকর। তবুও লিখলাম। এই গল্পের সাথে বাস্তবের কোনো মিল নেই। এটা শুধুই কল্পনা দিয়ে লেখা। তবে নাম গুলোর অস্থিত্ত্ব আছে। ভুতের গল্প লিখতে চেয়েছিলাম। যে গল্প মাথায় ছিল সেটা তেমন ভয়ঙ্কর বলে আমার মনে হলো না। কিংবা আমি হয়ত ভয়ঙ্কর কিছু লিখতে পারতাম না। তাই লিখলাম না। আশা করি এই গল্পটা পড়ে খুব বেশি বিরক্ত হবেন না। যদি আপনার ভালো লাগে তাহলে ধন্যবাদ। ভালো না লাগলেও ধন্যবাদ।  ইশতিয়াক আহমেদ চৌধুরী টুটপাড়া ঘোষের ভিটা, খুলনা ২০.০৯.২০১২  উৎসর্গ  একটা মানুষকে কি দুইবার উৎসর্গ করা যায়? এইটা সেই মানুষটার জন্য, যার কাছেই শুধুমাত্র আমি একজন লেখক। যার কাছে আমার ভালো কাজেরও মূল্য আছে, খারাপ কাজেরও মূল্য আছে। আমার অদ্ভুত আচরণে সে বিরক্ত হয়, আসলে সে মুগ্ধ হয় বলে আমার বিশ্বাস।  মানুষটা আমাকে অনেক ভালোবাসে, এত কেন ভালোবাসে, কিভাবে ভালোবাসে, আমি কিছুই জানিনা। আমার প্রিয় হলুদিয়া পাখি একটা মেয়ে কতটা সুন্দর হলে একটা ছেলে মেয়েটার দিকে মন্ত্রমুগ্ধ হয়ে তাকিয়ে থাকে? একটা মেয়ে ঠিক কতটা সুন্দর হলে

Veer Zaara

  Spoiler Alert শুরুতেই ইয়াশ চোপড়ার ম্যাজিকাল কণ্ঠে কবিতা। কবিতা শেষ হওয়া মুহুর্তেই সনু নিগম আর লতা গেয়ে ওঠে আমার প্রিয় সব থেকে ম্যাজিকাল গানটা, “কিউ হাওয়া আজ ইউ গা রা হি হে”। সনুর কণ্ঠের সাথে কণ্ঠ মিলিয়ে স্ক্রিনে চলে আসে আমার প্রিয় সুপারস্টার শাহরুখ খান। সাদা জামা পড়ে সাদা নৌকায় ভেসে প্রকৃতির সাথে মিশে যাওয়ার দৃশ্য আমাকে আজও অনুপ্রেরণা দেয় প্রকৃতির সাথে এভাবে একাত্বতা ঘোষনা করার। মুভির শুরুতেই এই গান মনের মধ্যে একটা প্রশান্তি দেয়। মুভি দেখার আগ্রহ কয়েকগুন বাড়িয়ে দেয়।   এই গান শেষ হওয়া মুহুর্তেই দেখা যায়, বৃদ্ধ বীর প্রতাপ সিং স্বপ্নে জারা হায়াত খানকে গুলি খেতে দেখে ধরফর করে ঘুম ভেঙ্গে উঠে বসে। শাহরুখ খানের এই বৃদ্ধ চরিত্র তার ক্যারিয়ারে উজ্জ্বল নক্ষত্র হয়ে থাকবে আজীবন। ২২ বছর ধরে বীর প্রতাপ সিং নিজেকে জেলে বন্দী করে রেখেছে। এই ২২ বছরে কারো সাথে একটা কথা পর্যন্ত বলেনি। শুধুমাত্র জারার সন্মান রক্ষার্থে। কেউ তার গল্প জানেনা। হঠাৎ একদিন সামিয়া সিদ্দিকি নামের একজন হিউমান রাইটস লয়ার এগিয়ে এলো এই বীর প্রতাপ সিং এর গল্প জানার জন্য। ২২ বছর ধরে যেই মানুষটাকে সবাই কয়েদী নম্বর ৭৮৬ ব

Anveshanam (2020)

No Spoiler মুভির নাম Anveshanam , এটি একটি মালায়ালাম মুভি। মুভিতে একটা দৃশ্য দেখে বহু বছর পরে বুক কেঁপে উঠেছিলো। অত্যন্ত চমৎকার একটা মুভি। সিরিয়াল কিলার রিলেটেড থ্রিলার মুভি দেখতে দেখতে বিরক্ত ধরে গেলে চট করে এই হাসপাতাল পরিবেশে বানানো থ্রিলার মুভিটি দেখে ফেলুন। থ্রিলার মুভির নানান ধরণ আছে। আমার কাছে এই ধরণের থ্রিলার বেশি ভালো লাগে। সব থেকে বেশি ভালো লেগেছে এর ব্যাকগ্রাউন্ড মিউজিক। দূর্দান্ত লেগেছে। প্লট অনুযায়ী পারফেক্ট মিউজিক।   আমি প্রথমে ট্রেইলার দেখেছিলাম। ট্রেইলার অর্ধেক দেখেই আমার আগ্রহ জাগে এবং সাথে সাথে ডাউনলোড দিয়ে দেখতে বসে গেছি। আপনারা চাইলে ট্রেইলারটা দেখে আসতে পারেন। আগ্রহ জাগানোর জন্য প্লট সম্পর্কে একটু বলি। হাসপাতালে একটা বাচ্চা ভর্তি হয়েছে। বলা হচ্ছে বাচ্চাটা এক্সিডেন্ট করেছে। পুলিশ এসে ইনভেস্টিগেশন শুরু করলে দেখা যায় বাচ্চার বাবা মা থেকে শুরু করে প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে মিথ্যা কথা বলছে। কিছু একটা লুকাচ্ছে। কি লুকাচ্ছে? সেটাই রহস্য। এই রহস্যে জানতেই মুভিটা দেখতে হবে।   এই মুভির কোনো রিভিউ আমার চোখে পড়েনি। কিন্তু এই মুভি নিয়ে যথেষ্ট আলোচনা করা উচি